গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সুপারিনটেনডেন্ট, পিটিআই ,ময়মনসিংহ, জেলা: ময়মনসিংহ।
এবং
ইন্সট্রাক্টর, ইউআরসি, ফুলপুর , জেলা: ময়মনসিংহ।
এর মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
১ জুলাই, ২০২৩ – ৩০ জুন, ২০২৪
সুচিপত্র
কর্মসম্পাদনের সার্বিক চিত্র -------------------------------------------------------------------------------৩
প্রস্তাবনা (Preamble)------------------------------------------------------------------------------------------ ৫
সেকশন-১. রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কর্মসম্পাদনের ক্ষেত্রে এবং কার্যাবলী------- ৬
সেকশন-২. দপ্তর/সংস্থার বিভিন্ন কার্যক্রমের চুড়ান্ত ফলাফল/প্রভাব ------------------------------- ৭
সেকশন-৩. কর্মসম্পাদনের ক্ষেত্র,অগ্রাধিকার,কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ ------- ৮
সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র -------------------------------------------------------- ১২
সংযোজনী ১. শব্দসংক্ষেপ ---------------------------------------------------------------------------------১৫
সংযোজনী ২. কর্মসম্পাদন ব্যবস্থাপনা ও প্রমাণক ------------------------------------------------------১৬
সংযোজনী ৩. অন্য অফিসের সাথে সংশ্লিষ্ট কর্মসম্পাদন সূচকসমূহ --------------------------------১৮
সংযোজনী-৪. সংস্কার ও সুশাসনমূলক কার্যক্রমের বাস্তবায়ন সংক্রান্ত কর্মপরিকল্পনাসমূহ ---- ১৯
সংযোজনী-5. ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ---------------------------------------------------২১
সংযোজনী ৬. অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত কর্ম-পরিকল্পনা, ২০২৩-২০২৪ ------------ ২২
সংযোজনী ৭. সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন কর্ম-পরিকল্পনা, ২০২৩-২০২৪ ------------------- ২৩
সংযোজনী ৮. তথ্য অধিকার বিষয়ে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মপরিকল্পনা -------------- ২৪
ফুলপুর ইউআরসির কর্মসম্পাদনের সার্বিক চিত্র
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা :
সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহঃ
প্রাথমিক শিক্ষার গুরুত্ব উপলব্ধি করে বর্তমান সরকার সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথশিক শিক্ষা নিশ্চিতকরণে নিবলসভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত হ্রাসকরণরে লক্ষ্যে প্রাক প্রাথমিকসহ নতুন শিক্ষক নিয়োগ প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করে গড়ে তুলতে এবং শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে নলকূপ স্থাপনসহ ওয়াশব্লক নির্মাণ করা হয়েছে। পাঠদানের অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য নতুন শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে শতভাগ শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যের বই বিতরণ করা হয়েছে। তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে একটি শ্রেণিকক্ষ ল্যাপটপ/মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ ডিজিটালাইজড করা হয়েছে। এছাড়া ঝরেপড়া রোধসহ প্রাথমিক শিক্ষা শিক্ষাচক্র সফলভাবে সমাপনের লক্ষ্যে শিক্ষা সহায়তা কার্যক্রমের আওতায় প্রাপ্যতায়োগ্য সকল শিক্ষার্থীর জন্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। প্রাথমিক শিক্ষার পরিমানগত মান বৃদ্ধি পেলেও গুনগত মান এখনও সন্তোষজনক পর্যায়ে পৌঁছেনি। প্রাথমিক শিক্ষার গুনগত মান বৃদ্ধি করতে হলে প্রথমে প্রয়োজন শিক্ষকগণের গুনগত মান বৃদ্ধি করা। তারই ধারাবাহিকতায় উপজেলা রিসোর্স সেন্টার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রকার প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। উপজেলা রিসোর্স সেন্টার ফুলপুর, ময়মনসিংহে গত ৩ বছরে অর্জনসমূহ : বিষয়ভিত্তিক বাংলা প্রশিক্ষণ – ৯০ জন, বিষয়ভিত্তিক ইংরেজি প্রশিক্ষণ – ৯০ জন, গণিত অলিম্পিয়াড কৌশল ব্যবহার করে বিষয়ভিত্তিক গণিত প্রশিক্ষণ – ২৭০ জন, বিষয়ভিত্তিক বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশিক্ষণ – ১৫০ জন, বিষয়ভিত্তিক শারীরিক শিক্ষা প্রশিক্ষণ– ৬০ জন, বিষয়ভিত্তিক প্রাথমিক বিজ্ঞান প্রশিক্ষণ– ২১০ জন, বিষয়ভিত্তিক সংগীত প্রশিক্ষণ – ৬০ জন, বিষয়ভিত্তিক চারু ও কারু প্রশিক্ষণ – ৩০ জন, Competency based items development, marking and test administrationÓ বিষয়ক প্রশিক্ষণ ১২০ জন এবং শিক্ষার্থীদের অনলাইনে তথ্য সংগ্রহ ও সফটওয়্যার অপারেটশন বিষয়ক (ইউনিক আইডি) প্রশিক্ষণ ৩৭০ জন।
সমস্যা ও চ্যালেঞ্জসমূহ:
মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ, ঝরে পড়া হ্রাসকরণ এবং যে কোন ধরণের অনাকাংখিত পরিস্থিতিতে স্বাভাবিক পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা। শিক্ষক নিয়োগ, ভবন/শ্রেণিকক্ষ নির্মাণ, শিক্ষক-শিক্ষার্থী ও শ্রেণিকক্ষে-শিক্ষার্থীর কাঙ্খিত অনুপাত র্অজন এবং শিক্ষকগণকে গতানুগতিক পাঠদানের প্রবণতা পরিহার করে পদ্ধতি মাফিক পাঠদানে অভ্যস্ত করা। হত দরিদ্র পরিবারেরর শিশুদেরকে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণের পরিবর্তে কর্মসংস্থানে নিয়োজিত করার প্রবনতা নিরুৎসাহিত করা। উপজেলা রিসোর্স সেন্টার হতে বিভিন্ন বিষয়ে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রত্যেক বিষয়ে প্রতি বিদ্যালয় হতে ২ জন করে শিক্ষক প্রশিক্ষণ দেয়া প্রয়োজন । এখন পর্যন্ত প্রত্যেক বিষয়ে ২ জন করে শিক্ষককে প্রশিক্ষণ দেয়া যায়নি। অত্র উপজেলায় (ফুলপুর + তারাকান্দা) ২৬০টি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১৪২৭ জন শিক্ষক কর্মরত । প্রত্যেক বিষয়ে অত্র উপজলোয় প্রতি বিদ্যালয় থেকে ২ জন হিসেবে প্রতি বিষয়ে ৫২০ জন শিক্ষক প্রশিক্ষণ পাওয়ার কথা থাকলেও আদৌ সম্ভব হয়নি। শিক্ষকগণ প্রশিক্ষণ গ্রহণ করলেও বাস্তবে প্রয়োগের ঘাটতি রয়েছে। যার জন্য দায়ী দুর্বল মনিটরিং ব্যবস্থা, শিক্ষকগণের মানসিক অবস্থার পরিবর্তন না হওয়া এবং আন্তরিকতার ঘাটতি । শিক্ষক ডেপুটেশনের দায়িত্ব উপজেলা শিক্ষা অফিসে থাকার কারণে সময়মত ডেপুটেশন পাওয়া কষ্টকর হয় এবং প্রায়ই একই শিক্ষককে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয় ফলে প্রশিক্ষণের গুনগত মান সন্তোষজনক পর্যায়ে এখনও আসেনি।
ভবিষ্যৎ পরিকল্পনা:
যে কোন পরিবেশ পরিস্থিতি এবং সংকটকালীন সময়ে রিমোট লার্নিং প্লাটফর্মের মাধ্যমে ব্লেন্ডিং পদ্ধতিতে পাঠদান র্কাযক্রম স্বাভাবিক রাখা হবে। Civil Registration & Vital Statistics (CRVS) এর সাথে সম্পৃক্ততা বজায় রেখে সকল শিক্ষার্থীর ছবিসহ আইডি কার্ড ও ডাটাবেইজ প্রণয়ণসহ ডিজিটাল শিক্ষার্থী হাজিরা ব্যবস্থাপনা নিশ্চিতকরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ঝরে পড়া ও স্কুল বহির্ভূত শিশুদের বিদ্যালয়ে ফিরিয়ে আনা এবং তাদের প্রাথমিক শিক্ষাচক্র সম্পন্নের জন্য সম্ভাব্য সকল উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সকল শিশুর মানসন্মত শিক্ষা নিশ্চিত করার জন্য সরকারের গৃহীত বিভিন্নমূখী পদক্ষপে বাস্তবায়নের পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়ের সাথে স্থানীয় কমিউনিটিকে আরো বেশি সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। শিক্ষার গুনগত মান বৃদ্ধি করতে হলে প্রথমে প্রয়োজন শিক্ষকগণের গুনগত মান বৃদ্ধি করা । ভবিষ্যতে প্রতি বিষয়ে প্রত্যেক বিদ্যালয় হতে দুইজন করে শিক্ষক প্রশিক্ষণ প্রদান করা প্রয়োজন। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য সকল শিক্ষকগণেকে আন্তরিকতার সাথে শ্রেণি কক্ষে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান প্রয়োগ করতে হবে এবং মনিটরিং ব্যবস্থা জোড়দার করতে হবে এবং ই-মনিটরিং ব্যবস্থা গ্রহণ করতে হবে। স্থানীয় প্রশিক্ষণের ক্ষেত্রে ডেপুটেশনের দায়িত্ব ইউআরসিকে প্রদান করা যেতে পারে।
২০২২-২৩ অর্থ বছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:
মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য যা প্রয়োজন নিম্নে তা উপস্থাপন করা হলো
প্রস্তাবনা (Preamble)
সরকারি দপ্তর প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি ,স্বচ্ছতা ও জবাবদিহিতা জোরদার করা, সুশাসন সংহতকরণ, সম্পদের যথাযথ ব্যবহার এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০৪১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-
সুপারিটেনডেন্ট, পিটিআই, ময়মনসিংহ , জেলা : ময়মনসিংহ
এবং
ইন্সট্রাক্টর, ইউআরসি, ফুলপুর, জেলা: ময়মনসিংহ
এর মধ্যে
২০২৩ সালের জুন মাসের ২৫ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হল।
এ চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হল :
সেকশন ১:
রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কর্মসম্পাদনের ক্ষেত্র এবং কার্যাবলী :
১.১ রূপকল্প (Vision)
সকল শিশুর জন্য সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা।
১.২ অভিলক্ষ্য (Mission)
প্রাথমিক শিক্ষার সুযোগ সম্প্রসারণ ও গুণগতমান উন্নয়নের মাধ্যমে সকল শিশুর জন্য সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ।
১.৩ কর্মসম্পাদনের ক্ষেত্র :
১.৩.১ কর্মসম্পাদনের ক্ষেত্র:
১) সর্বজনীন ও বৈষম্যহীন টেকসই মানসম্মত প্রাথমিক শিক্ষা সস্প্রসারণ;
২) মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ;
৩) প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনার উন্নয়ন।
১.৩.২ সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র
১) সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রমের বাস্তবায়ন জোরদারকরণ
১.৪ কার্যাবলি (Functions) :
বিভিন্ন কার্যক্রমের চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/Impact)
চূড়ান্ত ফলাফল/প্রভাব |
কর্মসম্পাদন সূচকসমূহ |
একক |
প্রকৃত অর্জন ২০২১-২২ |
প্রকৃত অর্জন ২০২২-২৩ |
লক্ষ্যমাত্রা ২০২৩-২৪ |
প্রক্ষেপন |
নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে যৌথভাবে দায়িত্বপ্রাপ্ত মণ্ত্রণালয়/বিভাগ/সংস্থাসমূহের নাম |
উপাত্তসূত্র |
|
২০২৪-২০২৫ |
২০২৫-২০২৬ |
||||||||
প্রাথমিক শিক্ষাচক্র সমাপনের হার ৯১% এ উন্নীতকরন |
প্রাথমিক শিক্ষা সমাপনীর চক্রের হার বৃদ্ধি |
% |
৮৫ |
৮৬ |
৮৮ |
৮৮ |
৮৮ |
উপজেলা/থানা রিসোর্স সেন্টার, উপজেলা/থানা শিক্ষা অফিস, পিটিআই, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর |
৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা |
মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থীর কাঙ্খিত অনুপাত (১:৩০) অর্জন |
শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত হ্রাস |
অনুপাত |
১:৩৪ |
১:৩৩ |
১:৩১ |
১:৩১ |
১:৩০ |
উপজেলা/থানা রিসোর্স সেন্টার, উপজেলা/থানা শিক্ষা অফিস, পিটিআই, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর |
৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা |
কর্মসম্পাদনের ক্ষেত্র ,অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ
Kg©m¤úv`‡bi †ÿÎ |
Kg© m¤úv` ‡bi †ÿ‡Îi gvb |
Kvh©µg |
Kg©©©m¤úv`b m~PK
|
MMYv c×wZ
|
GKK
|
Kg©©m¤úv`b m~P‡Ki মান |
cÖK…Z AR©b |
cÖK…Z AR©b* |
jÿ¨gvÎv/wbY©vqK 2023-2024 |
cÖ‡ÿcb 2024-25 |
cÖ‡ÿcb 2025-26 |
||||
2021-22 |
2022-23 |
AmvaiY |
AwZ DËg |
DËg |
PjwZ gvb |
PjwZ gv‡bi wb‡¤§ |
|||||||||
100% |
90% |
80% |
70% |
60% |
|||||||||||
GwcG ¯^vÿiKvix Awd‡mi Kg©m¤úv`‡bi †ÿÎ |
|||||||||||||||
[1] me©Rbxb ˆelg¨nxb ‡UKmB gvbm¤§Z cÖv_wgK wkÿv m¤úªmviY| |
20 |
[১.১] প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণের শ্রেণি পাঠদান সংক্রান্ত সমীক্ষা পরিচালনা |
[১.১.১] নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণের প্রশিক্ষণের আলোকে শ্রেণি পাঠদান সংক্রান্ত সমীক্ষা পরিচালনা এবং প্রতিবেদন প্রকাশ |
তারিখ |
তারিখ |
৩ |
৩১-১২-২০২৪ |
১৫-১২-২০২৪ |
৩০-১১-২০২৪ |
১৫-১১-২০২৪ |
০৫-১১-২০২৪ |
৩০-১১-২০২৪ |
৩০-১১-২০২৪ |
৩০-১১-২০২৪ |
৩০-১১-২০২৫ |
[১.২] পাঠদান সংশ্লিষ্ট সমৃদ্ধ উপকরণ তৈরি ও সংগ্রহ |
[১.২.১] ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় পাঠদান সংশ্লিষ্ট সমৃদ্ধ উপকরণ তৈরি ও সংগ্রহে অনুষ্ঠিত মতবিনিময় সভা |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
- |
- |
৫ |
৪ |
৩ |
২ |
১ |
৬ |
৬ |
||
[১.৩] প্রশিক্ষণ প্রতিবেদন তৈরি এবং উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ |
[১.৩.১] নির্ধারিত সময়ের মধ্যে অনুষ্ঠিত সকল প্রশিক্ষণের বিষয়বস্তু, প্রশিক্ষনের মান, অংশগ্রহণকারীগণের সক্রিয়তা/বোধগম্যতা, সবল দিক, উন্নয়নের ক্ষেত্র চিহ্নিত করে প্রতিবেদন তৈরি এবং উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ |
তারিখ |
তারিখ |
৩ |
- |
- |
১০-৬-২০২৪ |
১৫-৬-২০২৪ |
২০-৬-২০২৪ |
২৫-৬-২০২৪ |
৩০-৬-২০২৪ |
১০-৬-২০২৫ |
১০-৬-২০২৬ |
||
[১.৪] বিদ্যালয়ে দেয়াল পত্রিকা প্রকাশ |
[১.৩.১] কর্মকর্তা, শিক্ষক এবং শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা বিকাশে বিভিন্ন দিবস উদযাপন ও উৎসবে প্রকাশিত দেয়াল পত্রিকা |
সমষ্টি |
সংখ্যা |
২ |
২ |
২ |
৫ |
৪ |
৩ |
২ |
১ |
৬ |
৬ |
||
[১.৫] নির্ধারিত সময়ে প্রশিক্ষণ কার্যক্রমের জন্য নতুন বছরের প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সংগ্রহ। |
[১.৫.১] সংগৃহীত পাঠ্যপুস্তক |
তারিখ |
তারিখ |
৩ |
০১.০১.২২ |
০১.০১.২৩ |
০১.০১.২৩ |
০১.০১.২৪ |
১৫.০১.২৪ |
২৫.০১.২৪ |
২৮.০১.২৪ |
০১.০১.২৫ |
০১.০১.২৬ |
||
[১.৬] প্রশিক্ষণের ডাটা বেইজ হালফিলকরণ |
[১.৬.১] হালফিলকৃত ডাটা বেইজ। |
তারিখ |
তারিখ |
৩ |
০১.০৬.২২ |
০১.০৬.২৩ |
০১.০৬.২৪ |
১০.০৬.২৪ |
১৫.০৬.২৪ |
২৫.০৬.২৪ |
২৮.০৬.২৪ |
০১.০৬.২৫ |
০১.০৬.২৬ |
||
[১.৭] নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা/কর্মচারীদের বার্ষিক গোপনীয় অনুবেদন। |
[১.৭১] নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা/কর্মচারীর বার্ষিক গোপনীয় অনুবেদন পূরণ ও প্রেরণ। |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
০১ |
০১ |
০২ |
০২ |
০ |
০ |
০ |
০২ |
০২ |
||
[2] gvbm¤§Z cÖv_wgK wkÿv wbwðZKiY |
৩৪ |
[২.১] বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন |
[২.১.১] নির্ধারিত সময়ের মধ্যে একাডেমিক সংক্রান্ত বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন। |
তারিখ |
তারিখ |
৩ |
৩০-০১-২০২২ |
৩০-০১-২০২৩ |
১৫-০১-২০২৪ |
২০-০১-২০২৪ |
২৫-০১-২০২৪ |
৩১-০১-২০২৪ |
০৫-০২-২০২৪ |
২০-০১-২০২৫ |
২০-০১-২০২৬ |
[২.২] একাডেমিক তত্ত্বাবধান |
[২.২.১] একাডেমিক তত্ত্বাবধানকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
৫০ |
৫০ |
৫৫ |
৫০ |
৫০ |
৪৫ |
৪০ |
৬০ |
৬০ |
||
[২.৩] বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের শ্রেণি পাঠদান ফলোআপ |
[২.৩.১] বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও কৌশল প্রয়োগে ফলোআপকৃত শ্রেণি পাঠদান |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
- |
- |
২৫ |
২১ |
১৭ |
১৩ |
১০ |
৩০ |
৩০ |
||
[২.৩.২] গণিত অলিম্পিয়াড কৌশল অনুসরণে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও কৌশল প্রয়োগে ফলোআপকৃত শ্রেণি পাঠদান |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
- |
- |
২৫ |
২১ |
১৭ |
১৩ |
১০ |
৩০ |
৩০ |
|||
[২.৪] শিখন-শেখানো কার্যক্রম |
[২.৪.১] নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন |
তারিখ |
তারিখ |
২ |
৩০-১-২০২১ |
২৫-১-২০২২ |
২০-১-২০২৩ |
২৫-১-২০২৩ |
৩১-১-২০২৩ |
০৫-২-২০২৩ |
১০-১-২০২৩ |
২০-১-২০২৪ |
১৮-১-২০২৫ |
||
[২.৪.২] স্বাধীন পাঠক তৈরিতে আওতাধীন নির্ধারিত ১০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্ধারিত সময়ের মধ্যে ২য়-৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা সাবলীলভাবে বাংলা পড়তে পারেনা তাদের তালিকা তৈরি |
তারিখ |
তারিখ |
২ |
- |
- |
২০-১-২০২৩ |
২৫-১-২০২৩ |
৩১-১-২০২৩ |
০৫-২-২০২৩ |
১০-২-২০২৩ |
২০-১-২০২৪ |
২০-১-২০২৫ |
|||
[২.৪.৩] নির্ধারিত সময়ের মধ্যে তালিকাভূক্ত পিছিয়ে পরা শিক্ষার্থীদের বিশেষ পাঠদানের জন্য কর্মপরিকল্পনা প্রণয়ন এবং দায়িত্ব বন্টন |
তারিখ |
তারিখ |
২ |
- |
- |
২৫-১-২০২৩ |
৩১-১-২০২৩ |
৭-২-২০২৩ |
১৫-২-২০২৩ |
২০-২-২০২৩ |
৩১-১-২০২৪ |
৩১-১-২০২৫ |
|||
[২.৪.৪] তালিকাভূক্ত শিক্ষার্থীদের সাবলিলভাবে পড়ার অগ্রগতি পরিমাপে টুলস তৈরি |
তারিখ |
তারিখ |
২ |
- |
- |
১-১২-২০২৪ |
১৫-১২-২০২৪ |
৩০-১১-২০২৪ |
১৫-১১-২০২৪ |
০৫-১১-২০২৪ |
৩০-১১-২০২৫ |
৩০-১১-২০২৬ |
|||
[২.৪.৫] নির্ধারিত সময়ের মধ্যে তালিকাভূক্ত ২য়-৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন সম্পন্ন |
তারিখ |
তারিখ |
৩ |
- |
- |
১-১২-২০২৪ |
১৫-১২-২০২৪ |
৩০-১১-২০২৪ |
১৫-১১-২০২৪ |
০৫-১১-২০২৪ |
৩০-১১-২০২৫ |
৩০-১১-২০২৬ |
|||
[২.৫] ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়ন |
[২.৫.১] নির্ধারিত সময়ের মধ্যে ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়ন এবং দায়িত্ব বন্টন |
তারিখ |
তারিখ |
৩ |
- |
- |
২০-২-২০২৪ |
২৮-২-২০২৪ |
১০-৩-২০২৪ |
২০-৩-২০২৪ |
৩১-৩-২০২৪ |
৩১-১-২০২৫ |
৩১-১-২০২৬ |
||
[২.৫.২] নির্ধারিত সময়ের মধ্যে ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং শিক্ষকগণের প্রশিক্ষণ সম্পন্ন এবং টুলস তৈরি |
তারিখ |
তারিখ |
২ |
- |
- |
২০-২-২০২৪ |
২৮-২-২০২৪ |
১০-৩-২০২৪ |
২০-৩-২০২৪ |
৩১-৩-২০২৪ |
৩১-১-২০২৫ |
৩১-১-২০২৬ |
|||
[2.6] নবনিয়োগ প্রাপ্ত সহকারী শিক্ষকগণের ইনডাকশন প্রশিক্ষণ প্রদান |
[2.6.1] প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকগণে |
ক্রমপুঞ্জিভূত |
সংখ্যা |
3 |
23 |
0 |
120 |
90 |
60 |
30 |
30 |
60 |
60 |
||
[2.7] সমন্বয় সভা |
[2.7.1] সুপারিনটেনডেন্ট, পিটিআিই, ময়মনসিংহ এর সভাপতিত্বে মাসিক সমন্বয় সভায় অংশগ্রহণ। |
সমষ্টি |
সংখ্যা |
3 |
12 |
12 |
12 |
10 |
8 |
7 |
6 |
12 |
10 |
||
[3] cÖv_wgK wkÿv e¨e¯’vcbv Dbœqb
|
১৬ |
[৩.১] ভৌত অবকাঠামো উন্নয়ন |
[৩.১.১] নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণ কক্ষ আধুনিকায়ন সম্পন্ন |
তারিখ |
তারিখ |
৩ |
- |
- |
৩০-৫-২০২৪ |
৭-৬-২০২৪ |
১৫-৬-২০২৪ |
২২-৬-২০২৪ |
৩০-৬-২০২৪ |
৩১-৫-২০২৫ |
৩১-৫-২০২৬ |
[৩.২] আন্ত:দপ্তর যোগাযোগ উন্নয়ন |
[৩.২.১] আন্ত:দপ্তর/প্রতিষ্ঠান যোগাযোগ উন্নয়নে মতবিনিময় সভা |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
- |
- |
৪ |
৩ |
২ |
১ |
০ |
৫ |
৫ |
||
[৩.3] ফুলের বাগান/ফুলের টব দিয়ে ইউআরসি/টিআরসি সজ্জিতকরণ |
[৩.৪.১] নির্ধারিত সময়ের মধ্যে ফুলের বাগান/ফুলের টব দিয়ে ইউআরসি/টিআরসি সজ্জিতকরণ |
তারিখ |
তারিখ |
৩ |
- |
- |
৩১-৩-২০২৪ |
১০-৪-২০২৪ |
২০-৪-২০২৪ |
৩০-৪-২০২৪ |
১০-৫-২০২৪ |
৩১-৩-২০২৫ |
৩১-৩-২০২৬ |
||
[3.4] ibass++ সিষ্টেমের মাধ্যম কর্মকর্তা/কর্মচারীর বেতন ভাতাদি প্রদান। |
[3.4.1] ibass++ সিষ্টেমের মাধ্যম কর্মকর্তা/কর্মচারীর বেতন ভাতাদি প্রদান ও বিতরণ। |
ক্রমপুঞ্জিভূত |
সংখ্যা |
৪ |
12 |
12 |
12 |
12 |
12 |
12 |
12 |
12 |
12 |
||
[3.5] জাতীয় দিবস |
[3.5.1] বিভিন্ন জাতীয় দিবস উদযাপন। |
ক্রমপুঞ্জিভূত |
সংখ্যা |
৩ |
06 |
05 |
06 |
05 |
04 |
03 |
02 |
05 |
06 |
সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র:
কর্মসম্পাদনের ক্ষেত্র
|
কর্মসম্পাদনের ক্ষেত্রের মান
|
কার্যক্রম
|
কর্মসম্পাদন সূচক
|
গণনা পদ্ধতি
|
একক |
কর্মসম্পাদন সূচকের মান
|
প্রকৃত অর্জন ২০২১ -২২ |
প্রকৃত অর্জন ২০২২ -২ ৩ |
jÿ¨gvÎv/wbY©vqK 2023-2024 |
cÖ‡ÿcb 2024-25 |
cÖ‡ÿcb 2025-26 |
||||
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|||||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|||||||||||
সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্র |
|||||||||||||||
[১] সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রমের বাস্তবায়ন জোরদারকরন |
৩০ |
[১.১] শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়ন |
[১.১.১] প্রশিক্ষণ সূচীতে অন্তর্ভূক্ত নৈতিকতা বিষয়ে অনুষ্ঠিত আলোচনা |
সমষ্টি |
সংখ্যা |
৪ |
- |
- |
৫ |
৪ |
৩ |
২ |
১ |
৬ |
৬ |
[১.১.২] নির্ধারিত সময়ের মধ্যে নৈতিকতা ও সততার দৃষ্টান্তস্বরুপ ৩ (তিন) জন প্রশিক্ষণার্থীকে পুরস্কৃতকরণ |
তারিখ |
তারিখ |
৩ |
- |
- |
৩১-৫-২০২৩ |
০৫-৬-২০২৩ |
১০-৬-২০২৩ |
১৫-৬-২০২৩ |
২০-৬-২০২৩ |
৩১-৫-২০২৪ |
৩১-৫-২০২৫ |
|||
[১.১.২] নৈতিকতা ও শুদ্ধাচার বিষয়ে অনুষ্ঠিত মতবিনময় সভা |
সমষ্টি |
সংখ্যা |
৪ |
- |
- |
২ |
১ |
- |
- |
- |
২ |
২ |
|||
[১.২] ই-গভর্ন্যান্স/ উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন |
[১.২.১] ই-মেইলের মাধ্যমে তথ্য আদান-প্রদানকৃত |
সমষ্টি |
সংখ্যা |
৩ |
- |
- |
৫০ |
৪৫ |
৪০ |
৩৫ |
৩০ |
৭০ |
৮০ |
||
[১.২.২] সেবা সহজীকরণ/ বিদ্যালয় ব্যবস্থাপনা/ পাঠদান আকর্ষনীয় ও কার্যকরকরণে ইনোভেশন ধারণা গৃহীত |
সমষ্টি |
সংখ্যা |
২ |
- |
- |
২ |
১ |
০ |
০ |
০ |
৩ |
৪ |
|||
[১.২.৩] ই- গভর্ন্যান্স/ উদ্ভাবন বিষয়ে কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক এবং শিক্ষার্থী সমন্বয়ে অনুষ্ঠিত আলোচনা সভা |
সমষ্টি |
সংখ্যা |
২ |
২ |
১ |
- |
- |
- |
২ |
২ |
৪ |
- |
|||
[১.৩] তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন |
[১.৩.১] আবেদনের ভিত্তিতে শতভাগ প্রদানকৃত তথ্য |
হার |
% |
৩ |
৯০% |
৯০% |
১০০% |
৯৫% |
৯০% |
৮৫% |
৮০% |
১০০% |
১০০% |
||
[১.৪] অভিযোগ প্রতিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন |
[১.৪.১] অভিযোগ প্রতিকার বিষয়ে এসএমসি এবং পিটিএ সদস্যগণের মধ্যে অনুষ্ঠিত আলোচনা সভা |
সমষ্টি |
সংখ্যা |
৪ |
২ |
১ |
- |
- |
- |
২ |
২ |
৪ |
- |
||
[১.৪.১] প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে গৃহীত শতভাগ প্রতিকার |
হার |
% |
২ |
৯০% |
৯০% |
১০০% |
৯৫% |
৯০% |
৮৫% |
৮০% |
১০০% |
১০০% |
|||
[১.৫] সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনা বাস্তবায়ন |
[১.৫.১] নির্ধারিত সময়ের মধ্যে দৃষ্টিগোচর স্থানে সিটিজেন্স চার্টার স্থাপিত |
তারিখ |
তারিখ |
২ |
- |
- |
৩১-১২-২০২২ |
১০-১-২০২৩ |
১৫-১-২০২৩ |
২০-১-২০২৩ |
২৫-১-২০২৩ |
৩১-১২-২০২৪ |
৩১-১-২০২৫ |
||
[১.৫.১] সিটিজেন্স চার্টারের আলোকে প্রদানকৃত শতভাগ নাগরিক সেবা |
হার |
% |
১ |
৯০% |
৯০% |
১০০% |
৯৫% |
৯০% |
৮৫% |
৮০% |
১০০% |
১০০% |
আমি সুপারিনটেনডেন্ট, পিটিআই, ময়মনসিংহ ; ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, ফুলপুর, ময়মনসিংহ এর নিকট অঙ্গীকার করছি যে, এ্ই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সংশ্লিষ্ট কার্যালয়কে সর্বাত্মক সহযোগিতা প্রদান করব।
আমি ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, ফুলপুর, ময়মনসিংহ; পিটিআই, সুপারিনটেনডেন্ট, ময়মনসিংহ এর নিকট অঙ্গীকার করছি যে, এ চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।
.................................................... জাহানারা খাতুন সুপারিনটেনডেন্ট পিটিআই, ময়মনসিংহ। |
তারিখি : |
....................................... |
|
|
|
................................................. মো: ছাইফুল ইসলাম ইন্সট্রাক্টর উপজেলা রিসোর্স সেন্টার ফুলপুর, ময়মনসিংহ। |
তারিখি : |
...................................... |
ms‡hvRbx -1
kãms‡ÿc
(Acronyms)
µwgK bs |
Av`¨ÿi |
eY©bv |
1 |
cÖvMg |
cÖv_wgK I MYwkÿv gš¿Yvjq |
2 |
cÖvwkA |
cÖv_wgK wkÿv Awa`ßi |
3 |
‡bc |
b¨vkbvj GKv‡Wgx di cÖvBgvix GWz‡Kkb |
4 |
AvBBAvi |
Bbw÷wUDU Ae GWz‡Kkb GÛ wimvP© |
5 |
wcBwmB |
cÖvBgvix GWz‡Kkb Kgwcøkb G·vwg‡bkb |
6 |
wWwc-Bb-GW |
wW‡cøvgv Bb cÖvBgvix GWz‡Kkb |
7 |
GwcGmwm |
G¨vbyqvj cÖvBgvix ¯‹zj †mÝvm |
8 |
wcwUAvB |
cÖvBgvix wUPvm© †Uªwbs Bbw÷wUDU |
9 |
BwmGj |
wkL‡e cÖwZwU wkï |
10 |
BDAviwm |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi |
ms‡hvRbx-2: Kg©m¤úv`b e¨e¯’vcbv I cÖgvYK :
Kvh©µg |
Kg©m¤úv`b m~PK mg~n |
ev¯ÍevqbKvix AbywefvM, AwakvLv, kvLv |
jÿ¨gvÎv AR©‡bi cÖgvYK |
[১.১] প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণের শ্রেণি পাঠদান সংক্রান্ত সমীক্ষা পরিচালনা |
[১.১.১] নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণের প্রশিক্ষণের আলোকে শ্রেণি পাঠদান সংক্রান্ত সমীক্ষা পরিচালনা এবং প্রতিবেদন প্রকাশ |
cÖv_wgK we`¨vjq, Dc‡Rjv/ _vbv wkÿv Awdm/BDAviwm, wefvMxq cÖv_wgK wkÿv Awd‡mi mn‡hvwMZvq cÖv_wgK wkÿv Awa`ßi |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[১.২] পাঠদান সংশ্লিষ্ট সমৃদ্ধ উপকরণ তৈরি ও সংগ্রহ |
[১.২.১] ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় পাঠদান সংশ্লিষ্ট সমৃদ্ধ উপকরণ তৈরি ও সংগ্রহে অনুষ্ঠিত মতবিনিময় সভা |
cÖwkÿY wefvM I A_©kvLvi Aby‡gv`b µ‡g, cÖv_wgK wkÿv Awa`ßi |
cÖwkÿY ev¯Íevq‡bi cÖwZ‡e`b |
[১.৩] প্রশিক্ষণ প্রতিবেদন তৈরি এবং উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ |
[১.৩.১] নির্ধারিত সময়ের মধ্যে অনুষ্ঠিত সকল প্রশিক্ষণের বিষয়বস্তু, প্রশিক্ষনের মান, অংশগ্রহণকারীগণের সক্রিয়তা/বোধগম্যতা, সবল দিক, উন্নয়নের ক্ষেত্র চিহ্নিত করে প্রতিবেদন তৈরি এবং উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ |
cÖwkÿY wefvM,cÖv_wgK wkÿv Awa`ßi |
cÖwkÿ‡Yi Awdm Av‡`k |
[১.৪] বিদ্যালয়ে দেয়াল পত্রিকা প্রকাশ |
[১.৩.১] কর্মকর্তা, শিক্ষক এবং শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা বিকাশে বিভিন্ন দিবস উদযাপন ও উৎসবে প্রকাশিত দেয়াল পত্রিকা |
cÖv_wgK we`¨vjq, Dc‡Rjv/ _vbv wkÿv Awdm/BDAviwm, wefvMxq cÖv_wgK wkÿv Awd‡mi mn‡hvwMZvq cÖv_wgK wkÿv Awa`ßi |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[১.৫] নির্ধারিত সময়ে প্রশিক্ষণ কার্যক্রমের জন্য নতুন বছরের প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সংগ্রহ। |
[১.৫.১] সংগৃহীত পাঠ্যপুস্তক |
Dc‡Rjv wkÿv Awdm I evdvi ¸`vg |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[১.৬] প্রশিক্ষণের ডাটা বেইজ হালফিলকরণ |
[১.৬.১] হালফিলকৃত ডাটা বেইজ। |
BDAviwm WvUv Gw›Uª Acv‡iUe Ges BDAviwm BÝUªv±i | |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[১.৭] নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা/কর্মচারীদের বার্ষিক গোপনীয় অনুবেদন। |
[১.৭১] নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা/কর্মচারীর বার্ষিক গোপনীয় অনুবেদন পূরণ ও প্রেরণ। |
BDAviwm BÝUªv±i | |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[২.১] বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন |
[২.১.১] নির্ধারিত সময়ের মধ্যে একাডেমিক সংক্রান্ত বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন। |
wcwUAvB KZ…©K Aby‡gv`b |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[২.২] একাডেমিক তত্ত্বাবধান |
[২.২.১] একাডেমিক তত্ত্বাবধানকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় |
BDAviwm BÝUªv±i |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
২.৩] বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের শ্রেণি পাঠদান ফলোআপ |
[২.৩.১] বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও কৌশল প্রয়োগে ফলোআপকৃত শ্রেণি পাঠদান |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[২.৩.২] গণিত অলিম্পিয়াড কৌশল অনুসরণে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও কৌশল প্রয়োগে ফলোআপকৃত শ্রেণি পাঠদান |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b
|
|
[২.৪] শিখন-শেখানো কার্যক্রম |
[২.৪.১] নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন |
BDAviwm BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b
|
[২.৪.২] স্বাধীন পাঠক তৈরিতে আওতাধীন নির্ধারিত ১০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্ধারিত সময়ের মধ্যে ২য়-৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা সাবলীলভাবে বাংলা পড়তে পারেনা তাদের তালিকা তৈরি |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
|
[২.৪.৩] নির্ধারিত সময়ের মধ্যে তালিকাভূক্ত পিছিয়ে পরা শিক্ষার্থীদের বিশেষ পাঠদানের জন্য কর্মপরিকল্পনা প্রণয়ন এবং দায়িত্ব বন্টন |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
|
[২.৪.৪] তালিকাভূক্ত শিক্ষার্থীদের সাবলিলভাবে পড়ার অগ্রগতি পরিমাপে টুলস তৈরি |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
|
[২.৪.৫] নির্ধারিত সময়ের মধ্যে তালিকাভূক্ত ২য়-৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন সম্পন্ন |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
|
[২.৫] ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়ন |
[২.৫.১] নির্ধারিত সময়ের মধ্যে ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়ন এবং দায়িত্ব বন্টন |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[২.৫.২] নির্ধারিত সময়ের মধ্যে ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং শিক্ষকগণের প্রশিক্ষণ সম্পন্ন এবং টুলস তৈরি |
cÖv_wgK we`¨vjq I BDAviwm, BÝUªv±i| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
|
[2.6] নবনিয়োগ প্রাপ্ত সহকারী শিক্ষকগণের ইনডাকশন প্রশিক্ষণ প্রদান । |
[2.6.1] প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকগণে |
cÖwkÿY wefvMv I BDAviwm| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[2.7] সমন্বয় সভা |
[2.7.1] সুপারিনটেনডেন্ট, পিটিআিই, ময়মনসিংহ এর সভাপতিত্বে মাসিক সমন্বয় সভায় অংশগ্রহণ। |
BDAviwmi BÝUªv±i |
wcwUAvB mycvi g‡nv`q KZ…©K Aby‡gv`b |
[৩.১] ভৌত অবকাঠামো উন্নয়ন |
[৩.১.১] নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণ কক্ষ আধুনিকায়ন সম্পন্ন |
BDAviwmi BÝUªv±i I cwiKíbv I Dbœqb wefvM| |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[৩.২] আন্ত:দপ্তর যোগাযোগ উন্নয়ন |
[৩.২.১] আন্ত:দপ্তর/প্রতিষ্ঠান যোগাযোগ উন্নয়নে মতবিনিময় সভা |
BDAviwmi BÝUªv±i |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[৩.3] ফুলের বাগান/ফুলের টব দিয়ে ইউআরসি/টিআরসি সজ্জিতকরণ |
[৩.৪.১] নির্ধারিত সময়ের মধ্যে ফুলের বাগান/ফুলের টব দিয়ে ইউআরসি/টিআরসি সজ্জিতকরণ |
BDAviwm Gi কর্মকর্তা/কর্মচারীবৃন্দ। |
g~j¨vqb msµvšÍ cÖwZ‡e`b |
[3.4] ibass++ সিষ্টেমের মাধ্যম কর্মকর্তা/কর্মচারীর বেতন ভাতাদি প্রদান। |
[3.4.1] ibass++ সিষ্টেমের মাধ্যম কর্মকর্তা/কর্মচারীর বেতন ভাতাদি প্রদান ও বিতরণ। |
BDAviwm BÝUªv±i, A_© wefvM, cÖv_wgK wkÿv Awa`ßi |
ibass++ Gi wjsK| |
[3.5] জাতীয় দিবস |
[3.5.1] বিভিন্ন জাতীয় দিবস উদযাপন। |
BDAviwm BÝUªv±i, Dc‡Rjv cwil` |
AskMÖnb I cÖwZ‡e`b cÖ`vb| |
ms‡hvRbx-3
Ab¨ Awd‡mi mv‡_ mswkøó Kg©m¤úv`b m~PKmg~n
Kvh©µg |
Kg©m¤úv`b m~PKmg~n |
‡h mKj Awd‡mi mv‡_ mswkøó |
mswkøó Awd‡mi mv‡_ Kvh©µg mgš^‡qi †KŠkj |
BDAviwm AeKvVv‡gv †givgZ |
‡givgZ †hvM¨ feb |
¯’vbxq miKvi cÖ‡KŠkj Awa`ßi |
cÖv°jb Abyhvqx |
cÖwkÿ‡Yi Rb¨ wba©vwiZ mg‡q wegvg~‡j¨ cvV¨cy¯ÍK msMÖn |
msM„wnZ cvV¨cy¯ÍK |
Dc‡Rjv wkÿv Awdm |
bxwZgvjv Abyhvqx |
cÖwkÿ‡Yi Rb¨ cÖwkÿYv_x© I cÖwkÿK †Wcy‡Ukb |
‡Wcy‡Ukb cÖvß cÖwkÿYv_x© I cÖwkÿK |
wcwUAvB, †Rjv cÖv_wgK wkÿv Awdm, Dc‡Rjv wkÿv Awdm |
bxwZgvjv Abyhvqx| |
সংযোজনী ৪:
আঞ্চলিক/মাঠ পর্যায়ের কার্যালয়ের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা, ২০২৩-২০২৪
আঞ্চলিক/মাঠ পর্যায়ের কার্যালয়ের নাম: BDAviwm, dzjcyi, gqgbwmsn|
কার্যক্রমের নাম
|
কর্মসম্পাদন সুচক
|
সূচকের মান |
একক
|
বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি/পদ |
২০২২-২০২৩ অর্থবছরের লক্ষ্যমাত্রা |
বাস্তবায়ন অগ্রগতি পরিবীক্ষণ, ২০২৩-২০২৪ |
|
মন্তব্য |
|||||
লক্ষ্যমাত্রা/ অর্জন |
১ম কোয়ার্টার |
২য় কোয়ার্টার |
৩য় কোয়ার্টার |
৪র্থ কোয়ার্টার |
মোট অর্জন |
অর্জিত মান |
|||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১. প্রাতিষ্ঠানিক ব্যবস্থা................ ২৫ |
|||||||||||||
১.১ নৈতিকতা কমিটির সভা আয়োজন |
সভা আয়োজিত |
৪ |
সংখ্যা |
নৈতিকতা কমিটির সভাপতি |
৪ |
লক্ষ্যমাত্রা |
১ |
১ |
1 |
1 |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
১.২ নৈতিকতা কমিটির সভার সিদ্ধান্ত বাস্তবায়ন |
বাস্তবায়িত সিদ্ধান্ত |
৫ |
% |
নৈতিকতা কমিটি |
১২ |
লক্ষ্যমাত্রা |
3 |
3 |
3 |
3 |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
১.৩ সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনের অংশগ্রহণে সভা |
অনুষ্ঠিত সভা |
৪ |
সংখ্যা |
নৈতিকতা ষ্টাফ |
২ |
লক্ষ্যমাত্রা |
১ |
০ |
১ |
০ |
|
|
|
অর্জন
|
|
|
|
|
|||||||||
১.৪ শুদ্ধাচার সংক্রান্ত প্রশিক্ষণ আয়োজন |
প্রশিক্ষণ আয়োজিত |
২ |
সংখ্যা |
নৈতিকতা কমিটি |
২ |
লক্ষ্যমাত্রা |
1 |
0 |
1 |
0 |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
১.৫ কর্ম-পরিবেশ উন্নয়ন (স্বাস্থ্যবিধি অনুসরণ/ টিওএন্ডইভুক্ত অকেজো মালামাল বিনষ্টকরণ/ পরিষ্কার-পরিচ্ছন্নতা বৃদ্ধি ইত্যাদি) |
উন্নত কর্ম-পরিবেশ |
৩ |
সংখ্যা ও তারিখ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ |
৪ নির্দিষ্ট তারিখ |
লক্ষ্যমাত্রা |
১ 31-০৯-২০২৩ |
১ ৩1-১২-২০২৩ |
১ 31-০৩-২০২৪ |
১ ৩০-০৬-২০২৪ |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
১.৬ জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা, ২০২৩-২৪ ও ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন সংশ্লিষ্ট দপ্তর/ সংস্থায় দাখিল ও স্ব স্ব ওয়েবসাইটে আপলোডকরণ |
কর্ম-পরিকল্পনা ও ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত ও আপলোডকৃত |
৪ |
তারিখ |
ইন্সট্রাক্টর/ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি |
30 জুন, ২০২৩ ও নির্ধারিত তারিখ |
লক্ষ্যমাত্রা |
২ 3০ জুন, ২০২৩ 30 ‡m‡Þ¤^i, ২০২৩ |
5 জানুয়ারি, ২০২৪ |
5 এপ্রিল, ২০২৪ |
5 জুলাই, ২০২৪ |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
১.৭ শুদ্ধাচার পুরস্কার প্রদান এবং পুরস্কারপ্রাপ্তদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ
|
প্রদত্ত পুরস্কার |
৩ |
তারিখ |
ইন্সট্রাক্টর |
৩০-০৬-২০২৩ |
লক্ষ্যমাত্রা |
-- |
-- |
-- |
৩০-০৬-২০২৪ |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
২. ক্রয়ক্ষেত্রে শুদ্ধাচার - ৪ |
|||||||||||||
২.১ ২০২৩-২৪ অর্থ বছরের ক্রয়-পরিকল্পনা ওয়েবসাইটে প্রকাশ |
ক্রয়-পরিকল্পনা ওয়েবসাইটে প্রকাশিত |
৪ |
তারিখ |
ইন্সট্রাক্টর/ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি |
15 আগস্ট, ২০২৩ |
লক্ষ্যমাত্রা |
15 আগস্ট, ২০২৩ |
-- |
-- |
-- |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
৩. শুদ্ধাচার সংশ্লিষ্ট এবং দুর্নীতি প্রতিরোধে সহায়ক অন্যান্য কার্যক্রম…………….. ২০ (অগ্রাধিকার ভিত্তিতে ন্যুনতম পাঁচটি কার্যক্রম) |
|||||||||||||
৩.১ প্রশিক্ষণের নিয়ম-কানুন প্রশিক্ষণার্থীদের অবহিত করা। |
প্রশিক্ষণের নিয়ম-কানুন অবহিতকরY |
৪ |
সংখ্যা |
ইন্সট্রাক্টর/ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি |
১০০ |
লক্ষ্যমাত্রা |
১০০ |
১০০ |
১০০ |
১০০ |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
৩.২ প্রশিক্ষণ ভেন্যুর নিয়ম-কানুন প্রশিক্ষণার্থীদের অবহিত করা |
প্রশিক্ষণ ভেন্যুর নিয়ম-কানুন অবহিতকরY |
৪ |
সংখ্যা |
ইন্সট্রাক্টর/ প্রশিক্ষক |
১০০ |
লক্ষ্যমাত্রা |
১০০ |
১০০ |
১০০ |
১০০ |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
৩.৩ ইউআরসি-তে সামাজিক কাজ পরিচালনার মাধ্যমে পরিবেশ সুন্দর রাখা |
সামাজিক কাজ পরিচালিত |
৪ |
দিন |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ |
৪০ |
লক্ষ্যমাত্রা |
1 |
1 |
1 |
1 |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
৩.৪ নিজ অফিস ও বিদ্যালয় পরিদর্শন |
পরিদর্শন সম্পন্ন |
৪ |
সংখ্যা |
ইন্সট্রাক্টর |
৫৫ |
লক্ষ্যমাত্রা |
15 |
15 |
15 |
15 |
|
|
|
অর্জন |
|
|
|
|
|||||||||
৩.৫ একাডেমিক কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিতকরণ |
শিক্ষার্থীদের উপস্থিতি |
৪ |
% |
ইন্সট্রাক্টর/ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাবৃ›` |
৯৬ |
লক্ষ্যমাত্রা |
৯৭ |
৯৬ |
৯৬ |
৯৫ |
|
|
|
অর্জন |
|
|
|
|
সংযোজনী ৫:
ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা
ফরম |
কার্যক্রম
|
কর্মসম্পাদন সূচক |
একক
|
কর্মসম্পাদন সূচকের মান |
লক্ষ্যমাত্রা ২০২৩-২০২৪ |
||
অসাধারণ |
উত্তম |
চলতি মান |
|||||
১০০% |
৮০% |
৬০% |
|||||
০১ |
[১.১] ই-নথির ব্যবহার বৃদ্ধি |
[১.১.১] ই-ফাইলে নোট নিস্পত্তিকৃত |
% |
১৫ |
৮০% |
৭০% |
৬০% |
০২ |
[২.১] তথ্য বাতায়ন হালনাগাদকরণ |
[২.১.১] তথ্য বাতায়নে সকল সেবা বক্স হালনাগাদকৃত |
হালনাগাদের সংখ্যা |
১০ |
৪ |
৩ |
২ |
[২.১.২] বিভিন্ন প্রকাশনা ও তথ্যাদি তথ্য বাতায়নে প্রকাশিত |
হালনাগাদের সংখ্যা |
৫ |
৪ |
৩ |
২ |
||
০৩ |
[৩.১] ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন |
[৩.১.১] কর্মপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত প্রশিক্ষণ আয়োজিত |
প্রশিক্ষণের সংখ্যা |
৫ |
৪ |
৩ |
২ |
[৩.১.২] কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত সভা আয়োজিত |
সভার সংখ্যা |
৫ |
৪ |
৩ |
২ |
||
[৩.১.৩] কর্মপরিকল্পনার অর্ধবার্ষিক স্ব-মূল্যায়ন প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরিত |
তারিখ |
৫ |
১5/০১/২০২৩ |
২০/০১/২০২৩ |
২5/০১/২০২৩ |
||
০৪ |
[৪.১] একটি উদ্ভাবনী ধারণা/ সেবা সহজিকরণ/ ক্ষুদ্র উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন |
[৪.১.১] একটি উদ্ভাবনী ধারনা/ সেবা সহজিকরণ/ ক্ষুদ্র উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত |
তারিখ |
৫ |
15/0২/২০২৩ |
১৫/০৩/২০২৩ |
১৫/০৪/২০২৩ |
সংযোজনী ৬:
অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত কর্ম-পরিকল্পনা, ২০২৩-২০২৪
কার্যক্রমের ক্ষেত্র
|
মান |
কার্যক্রম
|
কর্মসম্পাদন সূচক |
একক
|
কর্মসম্পাদন সূচকের মান |
প্রকৃত অর্জন ২০২১-২০২২ |
প্রকৃত অর্জন ২০২২-২০২৩ |
লক্ষ্যমাত্রা ২০২৩-২০২৪ |
||||
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা
|
৫ |
[১.১] অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) ও আপিল কর্মকর্তার তথ্য ওয়েবসাইটে ত্রৈমাসিক ভিত্তিতে হালনাগাদকরণ |
[১.১.১] অনিক ও আপিল কর্মকর্তার তথ্য হালনাগাদকৃত এবং ওয়েবসাইটে আপলোডকৃত |
হালনাগাদের সংখ্যা
|
৫ |
- |
- |
৪ |
৩ |
- |
- |
- |
পরিবীক্ষণ ও সক্ষমতাবৃদ্ধি
|
২০ |
[২.১] নির্দিষ্ট সময়ে অনলাইন/ অফলাইনে প্রাপ্ত অভিযোগ নিষ্পত্তি এবং নিষ্পত্তি সংক্রান্ত মাসিক প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ |
[২.১.১] অভিযোগ নিষ্পত্তিকৃত |
% |
৮
|
- |
- |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
- |
[২.২] কর্মকর্তা/কর্মচারীদের অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং জিআরএস সফটওয়্যার বিষয়ক প্রশিক্ষণ আয়োজন |
[২.২.১] প্রশিক্ষণ আয়োজিত |
প্রশিক্ষণের সংখ্যা |
৫
|
- |
- |
৪ |
৩ |
২ |
১ |
- |
||
[২.৩] ত্রৈমাসিক ভিত্তিতে পরিবীক্ষণ এবং ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ |
[২.৩.১] ত্রৈমাসিক প্রতিবেদন প্রেরিত |
প্রতিবেদন প্রেরণের সংখ্যা |
৩ |
- |
- |
৪ |
৩ |
২ |
১ |
- |
||
[২.৪] অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা |
[২.৪.১] সভা অনুষ্ঠিত |
সভার সংখ্যা |
৪ |
- |
- |
২ |
১ |
- |
- |
- |
সংযোজনী ৭:
সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন কর্ম-পরিকল্পনা, ২০২৩-২০২৪
কার্যক্রমের ক্ষেত্র
|
মান |
কার্যক্রম
|
কর্মসম্পাদন সূচক |
একক
|
কর্মসম্পাদন সূচকের মান |
প্রকৃত অর্জন ২০২১-২০২২ |
প্রকৃত অর্জন ২০২২-২০২৩ |
লক্ষ্যমাত্রা ২০২৩-২০২৪ |
||||
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||
১ |
২ |
৩ |
৪ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
প্রাতিষ্ঠানিক
|
১০ |
[১.১] সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন |
[১.১.১] সিদ্ধান্ত বাস্তবায়িত |
% |
৫ |
- |
- |
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
- |
[১.২] সেবা প্রদান প্রতিশ্রুতি ত্রৈমাসিক ভিত্তিতে হালনাগাদকরণ |
[১.২.১] ওয়েবসাইটে প্রতি ত্রৈমাসিকে হালনাগাদকৃত |
হালনাগাদের সংখ্যা
|
৫
|
- |
- |
৪ |
৩ |
- |
- |
- |
||
সক্ষমতা অর্জন ও পরিবীক্ষণ |
১৫ |
[২.১] সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ আয়োজন |
[১.১.১] প্রশিক্ষণ আয়োজিত |
প্রশিক্ষণের সংখ্যা |
১০ |
- |
- |
৪ |
৩ |
২ |
১ |
- |
[২.২] সেবা প্রদান বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা আয়োজন |
[১.৩.১] অবহিতকরণ সভা অনুষ্ঠিত |
সভার সংখ্যা |
৫ |
- |
- |
২ |
১ |
- |
- |
- |
সংযোজনী ৮:
তথ্য অধিকার বিষয়ে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মপরিকল্পনা
কর্মসম্পাদনের ক্ষেত্র
|
মান |
কার্যক্রম
|
কর্মসম্পাদন সূচক |
একক
|
কর্মসম্পাদন সূচকের মান |
প্রকৃত অর্জন ২০২১-২০২২ |
প্রকৃত অর্জন ২০২২-২০২৩ |
লক্ষ্যমাত্রা ২০২৩-২০২৪ |
||||
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
প্রাতিষ্ঠানিক |
১০ |
[১.১] তথ্য অধিকার আইন অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে তথ্য প্রদান
|
[১.১.১] নির্ধারিত সময়ের মধ্যে তথ্য প্রদানকৃত |
% |
১০ |
--
|
-- |
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
সক্ষমতা বৃদ্ধি |
১৫ |
[১.২] স্বপ্রণোদিতভাবে প্রকাশযোগ্য তথ্য হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশ |
[১.২.১] হালনাগাদকৃত তথ্য ওয়েবসাইটে প্রকাশিত |
তারিখ
|
০৩ |
--
|
-- |
৩১-১২-২০২৩ |
১০-০১-২০২৪ |
২০-০১-২০২৪ |
৩১-০১-২০২৪ |
- |
[১.৩] বার্ষিক প্রতিবেদন প্রকাশ |
[১.৩.১] বার্ষিক প্রতিবেদন প্রকাশিত |
তারিখ |
০৩ |
--
|
-- |
১৫-১০-২০২৩ |
১৫-১১-২০২৩ |
১৫-১২-২০২৩ |
- |
- |
||
[১.৪] তথ্য অধিকার আইন, ২০০৯ এর ৫ ধারা অনুসারে যাবতীয় তথ্যের ক্যাটাগরি ও ক্যাটালগ তৈরি/ হালনাগাদকরণ |
[১.৪.১] তথ্যের ক্যাটাগরি ও ক্যাটালগ প্রস্তুতকৃত/হালনাগাদকৃত |
তারিখ |
০৩ |
--
|
-- |
৩১-১২-২০২৩ |
১০-০১-২০২৪ |
২০-০১-২০২৪ |
৩১-০১-২০২৪ |
- |
||
[১.৫] তথ্য অধিকার আইন ও বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিকরণ |
[১.৫.১] প্রচার কার্যক্রম সম্পন্ন |
কার্যক্রমের সংখ্যা |
০৩ |
--
|
-- |
৩ |
২ |
১ |
- |
- |
||
[১.৬] তথ্য অধিকার বিষয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণ আয়োজন |
[১.৬.১] প্রশিক্ষণ আয়োজিত |
প্রশিক্ষণের সংখ্যা |
০৩ |
--
|
-- |
৩ |
২ |
১ |
- |
- |